সম্প্রীতি বাংলাদেশ-এর প্রতিষ্ঠা বার্ষিকী আজ

সম্প্রীতি কার্যক্রম-২
শেয়ার করুন

মহান মক্তিযুদ্ধের চেতনা ও জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শের অসাম্প্রদায়িক সমাজ গড়ার লক্ষ্য নিয়ে ২০১৮ সালের ৭ জুলাই রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আতœপ্রকাশ করে ‘সম্প্রীতি বাংলাদেশ’। ‘গাহি সাম্যের গান’ স্লোগানকে ধারণ করে আতœপ্রকাশ করা সংগঠনটি বিগত পাঁচ বছরে রাজধানী ঢাকাসহ সারাদেশ সাংগঠনিক ও জনকল্যামূলক কর্মসূচী পালন করেছে। ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মুক্তিযুদ্ধের চেতনার অসাম্প্রদায়িক প্রার্থীদের পক্ষে ‘পথ হারাবে না বাংলাদেশ’ শিরোনামে প্রায় ৫০টি সংসদীয় এলাকায় প্রচারনা কার্যক্রম পরিচালনা করেছে। এছাড়াও গত ৫ বছরে ধারাবাহিক কর্মসূচীর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, বিভিন্ন জেলায় ‘সম্প্রীতি সমাবেশ’, ‘সম্প্রীতি সংলাপ’ ও মতবিনিময় সভা। স্বাধীনতাবিরোধী শক্তি দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টার প্রতিবাদে ২০২১ সালের ২৫ অক্টোবর রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে সম্প্রীতি সমাবেশের আয়োজন করে সম্প্রীতি বাংলাদেশ। যে সমাবেশে জাতীয় পর্যায়ের শতাধিক সংগঠন ও দশ সহ¯্রাধিক অসাম্প্রদয়িক চেতনার নাগরিক সংহতি প্রকাশ করে।
সাংগঠনিক কার্যক্রম ছাড়াও বন্যার্তদের মাঝে ত্রান বিতরণ, করোনা মোকাবেলায় সাধারণ মানুষের মাঝে মাস্ক বিতরণ এমনকি করোনা অতিমারির সময় অসহায় মানুষের মাঝে খাবার বিতরণেরমত কার্যক্রমও চালিয়েছে সম্প্রীতি বাংলাদেশ।

বিশ্বব্যাপি চলমান করোনা মহামারীতেও সম্প্রীতি বাংলাদেশ অনলাইনে কর্মসূচী চলমান রেখেছে। বিগত দ্ইু বছরে ‘সম্প্রীতি সংলাপ’ ও টেলিমেডিসিন’ নামে দুই শতাধিক ভার্চূয়াল অনুষ্ঠান আয়োজন করেছে। প্রতিষ্ঠার পর থেকে অর্ধ শতাধিক জেলা উপজেলা ও ইউনিট কমিটি গঠনের মাধ্যমে সাংগঠনিকভাবেও যথেষ্ট শক্তিশালী হয়ে উঠেছে।

সম্প্রীতি বাংলাদেশ এর এই সাফল্য যাত্রায় যোগ্য নেতৃত্ব দিয়ে যাচ্ছেন সংঠনের আহবায়ক বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায়। সংঠনের সদস্য সচিবের দায়িত্ব পালন করে যাচ্ছে বিশিষ্ট চিকিৎসক অধ্যাপক ড. মামুন আল মাহতাব স্বপ্নীল।
বর্তমান বাংলাদেশ ও আগামীর বাংলাদেশ নিয়ে সম্প্রীতি বাংলাদেশ এর ২০২২ সালের প্রতিপাদ্য ‘সম্প্রীতির পথে সমৃদ্ধির অগ্রযাত্রা’।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *