মুজিবনগর দিবস

সম্প্রীতি কার্যক্রম-২
শেয়ার করুন

স্বাধীন বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণ দিবস আজ। ১৯৭১ সালের ১৭ এপ্রিল মেহেরপুরের আম্রকানেন শপথ গ্রহণ করে বাংলাদেশের প্রথম সরকার, যা মুজিবনগর সরকার নামে পরিচিত। পাকিস্তানের কারাগারে বন্দি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এ সরকারের প্রধান ও বাংলাদেশের রাষ্ট্রপতি করে সরকারের সকল কার্যক্রম পরিচালিত হতো ।

এই সরকারের উপ-রাষ্ট্রপতি হিসাবে শপথ নেন সৈয়দ নজরুল ইসলাম; প্রধানমন্ত্রী হিসাবে তাজউদ্দীন আহমদ। এছাড়াও সরকারের অন্যান্য দায়িত্ব গ্রহণ করেন এএইচএম কামরুজ্জামান, ক্যাপ্টেন মনসুর আলী ও খন্দকার মোশতাক আহমেদ। সামরিক বাহিনীর প্রধান হিসাবে নিয়োগ দেয়া হয় কর্নেল (অব.) এমএজি ওসমানীকে।

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর বর্বরোচিত হামলা চালানোর পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেপ্তার হওয়ার আগে ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্র রূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয় এবং ১৭ এপ্রিল এই সরকার শপথ গ্রহণ করে।

আমাদের মহান মুক্তিযুদ্ধে এই দিনের গুরুত্ব অপরিসীম। দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশের সকল নাগরিকের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন সম্প্রীতি বাংলাদেশ কেন্দ্রিয় কমিটির আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায় এবং সদস্য সচিব ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.